Home / টিপস / ইক্যুইটি ফান্ড বলতে কি বোঝায় এবং কত প্রকার

ইক্যুইটি ফান্ড বলতে কি বোঝায় এবং কত প্রকার

ইক্যুইটি ফান্ড প্রাথমিকভাবে স্টক বিনিয়োগ করে এমন একটি মিউচুয়াল ফান্ড। এটি সক্রিয় বা নিষ্ক্রিয় ফর্মে পরিচালিত হতে পারে। ইক্যুইটি ফান্ড স্টক ফান্ড হিসাবে পরিচিত। স্টক মিউচুয়াল ফান্ডগুলি প্রধানত কোম্পানির আকার, পোর্টফোলিও অনুযায়ী শ্রেণীবদ্ধ।

একটি ইক্যুইটি ফান্ড এক ধরনের মিউচুয়াল ফান্ড যা পোর্টফোলিও ম্যানেজারকে শেয়ারহোল্ডারদের মালিকানাতে শেয়ারহোল্ডারদের নগদ অর্থ বিনিয়োগ করতে বাধ্য করে, যা ইক্যুইটি বলা হয়, যেমন সরকারিভাবে কোম্পানির সাধারণ স্টক।। তবে ইক্যুইটি ফান্ড বিভিন্ন ধরণের হয়। আজকের এই নিবন্ধে ইক্যুইটি ফান্ড এবং ইক্যুইটি ফান্ড কত প্রকার তা সম্পর্কে আমরা আলোচনা করব। আসুন তাহলে আজকে জেনে ইক্যুইটি ফান্ড সম্পর্কিত তথ্য।

ইক্যুইটি ফান্ড কি বা ইক্যুইটি ফান্ড বলতে কি বোঝায়?
Contents [hide]

1 ইক্যুইটি ফান্ড কি বা ইক্যুইটি ফান্ড বলতে কি বোঝায়?
1.1 ইক্যুইটি ফান্ড কত প্রকারঃ
1.1.1 বড় ক্যাপ ইক্যুইটি ফান্ড (Large Cap Equity Fund):
1.1.2 মধ্য ক্যাপ ইক্যুইটি ফান্ড (Mid Cap Equity Fund):
1.1.3 ছোট ক্যাপ ইক্যুইটি ফান্ড (Small Cap Equity Fund):
1.1.4 ELSS Equity ফান্ডঃ
1.1.5 বৈচিত্র ইক্যুইটি ফান্ড (Diversified Equity Fund):
1.1.6 সেক্টর ফান্ডঃ
E 1

সূত্রঃ- encrypted-tbn0.gstatic . com

ইক্যুইটি ফান্ড এক ধরণের মিউচুয়াল ফাণ্ড। এই ফাণ্ড এত জনপ্রিয়, কারণ এই তহবিলগুলি স্টক মার্কেটে বিনিয়োগ করে এবং একইরকমভাবে ফেরত দিতে পারে। বেশিরভাগ ইক্যুইটি ফান্ড পুঁজিবাজার এবং তারা শ্রেণীবদ্ধ অনুসারে কোম্পানিগুলিতে বিনিয়োগ করে।

ইক্যুইটি ফান্ডগুলি প্রধানত বড় ক্যাপ, মধ্য-ক্যাপ এবং ছোট ক্যাপের মধ্যে ভাগ করা হয়। এছাড়া ELSS এবং সেক্টর ফান্ড রয়েছে।

সুপারিশ নিবন্ধন :-

জেনে নিন অনলাইনে শেয়ার ব্যবসা কীভাবে করবেন
ডিম্যাট একাউন্ট কি এবং কীভাবে খুলবেন জেনে নিন

ব্যবসা পরিকল্পনা কিঃ ব্যবসা পরিকল্পনা ধরনা

শেয়ার বাজার কাকে বলে এবং তার সম্পর্কিত ধারণা

আপনার জানা উচিত কীভাবে শেয়ার বাজারে বিনিয়োগ করতে হয়

৫ টি জিনিস যা ভারতের অর্থনৈতিক অবস্থা সম্পর্কে ধারণা দেবে

ইক্যুইটি ফান্ড কত প্রকারঃ
E 2

সূত্রঃ- content.indiainfoline . com

বড় ক্যাপ ইক্যুইটি ফান্ড (Large Cap Equity Fund)
মধ্য ক্যাপ ইক্যুইটি ফান্ড (Mid Cap Equity Fund)
ছোট ক্যাপ ইক্যুইটি ফান্ড (Small Cap Equity Fund)
ELSS Equity ফান্ড
বৈচিত্র ইক্যুইটি ফান্ড Diversified Equity Fund
সেক্টর ফান্ড
বড় ক্যাপ ইক্যুইটি ফান্ড (Large Cap Equity Fund):
বড় ক্যাপ ইক্যুইটি ফান্ড বেশিরভাগ বড় কোম্পানি বিনিয়োগ করে। এই ফান্ডগুলি কোম্পানির বাজারের মূলধনের আকার অনুসারে বিনিয়োগ করে।

এই সংস্থাগুলিকে বিনিয়োগের জন্য নিরাপদ বলে মনে করা হয় কারণ তারা তাদের শিল্প খাতে ভাল প্রতিষ্ঠিত সংস্থা এবং অন্যদিকে শীর্ষস্থানীয় কোম্পানিগুলি বড় ক্যাপগুলিতে থাকতে পারে। এই জন্যই এই ধরণের ফান্ডগুলি তাদের জন্য পারফেক্ট যারা বেশি ঝুঁকি নিতে পছন্দ করে না।

মধ্য ক্যাপ ইক্যুইটি ফান্ড (Mid Cap Equity Fund):
E 7

সূত্রঃ- www.holisticinvestment . in

মধ্য ক্যাপ ইক্যুইটি ফান্ডগুলি বেশিরভাগ মাঝারি আকারের কোম্পানিগুলিতে বিনিয়োগ করে। এই সংস্থার বিনিয়োগগুলিও কিছু ঝুঁকিপূর্ণ হতে পারে কারণ তারা তাদের পূর্ণ সম্ভাবনা অনুসারে বিকাশ করতে পারবে না। তবে, যদি এই সংস্থাগুলি বড় হয়ে ওঠে এবং বড় কোম্পানি হয়ে থাকে তবে তারা বিনিয়োগকারীদের জন্য খুব উপকারী হতে পারে। যারা বেশি ঝুঁকি নিতে পারবে তারা এই ফান্ডে বিনিয়োগ করতে পারে।

ছোট ক্যাপ ইক্যুইটি ফান্ড (Small Cap Equity Fund):
ছোট ক্যাপ ফান্ড ছোট কোম্পানিগুলিতে বিনিয়োগ করে। এই সংস্থাগুলির বিনিয়োগ খুব ঝুঁকিপূর্ণ হতে পারে, কারণ তাদের সম্পর্কে খুব কম তথ্য পাওয়া যায়। তবে, এই কোম্পানি ব্যতিক্রমী ফেরত অফার করে থাকে। এই তহবিল শুধুমাত্র উচ্চ ঝুঁকি বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত।

ELSS Equity ফান্ডঃ
E 8

সূত্রঃ- www.iifl . com

সেভিংস স্কিম বা ট্যাক্স প্ল্যানিং মিউচুয়াল ফান্ডগুলি সেইসমস্ত বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত যারা তাদের আয়কর আইনে 80c ধারা আইনে কর সেভ করতে চায়। এই তহবিলের বিনিয়োগগুলি ১.৫ লাখ টাকা পর্যন্ত করের বিনিময়ে যোগ্য।

বৈচিত্র ইক্যুইটি ফান্ড (Diversified Equity Fund):
ফান্ড ম্যানেজার, বৈচিত্র ইক্যুইটি ফান্ডের উপর ভিত্তি করে এরা বিভিন্ন আকারের পুঁজিবাজারে বিনিয়োগ করে। পোর্টফোলিও বিভিন্ন বাজার মূলধনের মধ্যে ছড়িয়ে পড়ে, তাই তারা মধ্য-ক্যাপ এবং ছোট ক্যাপ ফান্ডের তুলনায় কম ঝুঁকিপূর্ণ, তবে বড়-ক্যাপ ফান্ডের তুলনায় সামান্য ঝুঁকি থাকতে পারে। এই ফান্ড সেইসব বিনিয়োগকারীদের জন্য উপযুক্ত যারা সাধারণ ঝুঁকি বহন করতে পারেন।

সূত্রঃ- fpindia . in

সেক্টর ফান্ড বেশিরভাগ ক্ষেত্রেই বিশেষ কোনও সংস্থার স্টকগুলিতে বিনিয়োগ করে। যেহেতু বিনিয়োগ একটি অঞ্চলে কেন্দ্রীভূত, সেক্টর তহবিল অত্যন্ত ঝুঁকিপূর্ণ বলে মনে করা হয়। উদাহরণস্বরূপ, রিয়েল এস্টেট সেক্টর তহবিল শুধুমাত্র রিয়েল এস্টেট সংস্থাগুলিতে বিনিয়োগ করবে।

About admin

Check Also

গুগল প্লাসের আইডি ডিলিটের কৌশল

গুগল প্লাসের নিরাপত্তা ত্রুটির কারণে ৫ লাখ ব্যবহারকারীর নাম, ইমেইল ঠিকানা, পেশা, লিঙ্গ ও বয়সের …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *