Home / এন্ড্রয়েড / অ‍্যান্ড্রয়েড স্টুডিও ইনস্টল করবেন যেভাবে

অ‍্যান্ড্রয়েড স্টুডিও ইনস্টল করবেন যেভাবে

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে অ্যাপ্লিকেশনের সহজলভ্যতার কারণে ছোট থেকে বড় সবার কাছে জনপ্রিয় অ্যান্ড্রয়েড।

ডেভেলপাররা যাতে সহজেই এ অ্যাপ্লিকেশন তৈরি করতে পারেন সে লক্ষ্যে ২০১৩ সালে গুগল অ্যান্ড্রয়েড স্টুডিও নামে বিশেষ একটি ডেভেলপার এনভায়রনমেন্ট সফটওয়্যার উন্মুক্ত করে।

সফটওয়্যারটির বিশেষ একটি সুবিধা হল ডেভেলপাররা এটি দিয়ে একই সঙ্গে কোডিংয়ের পাশাপাশি অ্যাপ তৈরির সময় সেটির প্রিভিউ দেখতে পারেন। চাইলে বিভিন্ন সাইজের স্ক্রিনে ও বিভিন্ন ডিভাইসে অ্যাপটি কেমন দেখাবে তা দেখে নেয়া যাবে।

এর ফলে অ্যাপ তৈরির পর সেটি দেখতে অ্যান্ড্রয়েড ডিভাইস না থাকলেও চলবে। এ ছাড়া ডিজাইন, অপ্টিমাইজেশনসহ সবদিক আরও সহজে নিয়ন্ত্রণ করা যায় অ্যান্ড্রয়েড স্টুডিওতে। যারা অ্যান্ড্রয়েড অ্যাপ্লিকেশন ডেভেলপার হতে চান, তাদের প্রথম কাজ হবে অ্যান্ড্রয়েড স্টুডিও সফটওয়্যারটি ইন্সটল করা।

android studio-techshohor

অনেকেই প্রাথমিক অবস্থায় কীভাবে সফটওয়্যারটি ইন্সটল করতে হয় তা নিয়ে দ্বিধায় পড়েন। অন্য সাধারণ সফটওয়্যার ইন্সটলের মতো হলেও একটু পার্থক্য রয়েছে এতে। কীভাবে এটি ইন্সটল করতে হয় তা ধাপে ধাপে তুলে ধরা হলো এ টিউটোরিয়ালে।

প্রথমে ব্যবহারকারীদের এই ঠিকানা থেকে ডাউনলোড বাটনে ক্লিক করে সফটওয়্যারটি ডাউনলোড করতে হবে। সফটওয়্যার সাইজ ১ গিগাবাইটের বেশি। তাই  ইন্টারনেট সংযোগ ভালো হতে হবে।

1

ডাউনলোড শেষ হওয়ার পর  অ্যান্ড্রয়েড স্টুডিও ফাইলটিতে ক্লিক করতে হবে। তারপর কিছু সময় অপেক্ষা করতে হবে। স্ক্রিনে তা দেখাতে কিছুটা সময় লাগবে। এরপর ‘welcome to android studio’ বার্তা দেখাবে। তারপর নেক্সট বাটনে ক্লিক করতে হবে।

2

এরপর select components to install অপশনটি দেখাবে। এতে এ অ্যাপ ইন্সটল করতে কতটুকু জায়গা প্রয়োজন হবে তা বলে দেবে।  সেখান থেকে ‘next’ ক্লিক করে ‘i agree’-তে ক্লিক করতে হবে।

সেই ক্লিক করার পরে নতুন একটি পেইজ চালু হবে। সেখানে অ্যান্ড্রয়েড স্টুডিও ও এসডিকে কোন ড্রাইভে ইন্সটল করতে হবে তা নির্বাচন করে দিয়ে ‘next’-এ ক্লিক করতে হবে।

4


এবার ‘configuration settings’ অপশনটি চালু হবে। সেখান থেকে অ্যান্ড্রয়েড ইমোলেটর প্রসেসের জন্য কতটুকু জায়গা প্রয়োজন তা নির্ধারণ করে দিতে হবে। ইমোলেটলের সাহায্যে ভার্চুয়াল ডিভাইস তৈরি করে অ্যাপ্লিকেশনটি রান করে দেখা যাবে। এ ধাপে কম্পিউটারের র‍্যামের উপর নির্ভর করে মেমোরি নির্ধারণ করতে হবে।

5


অ্যান্ড্র্য়েড স্টুডিও অ্যাপ্লিকেশনটি ডেস্কটপ শর্টকাট হিসেবে আইকন দেখতে না চাইলে ‘do not create shortcuts’ অপশনটিতে টিক চিহ্ন দিয়ে ‘install’ বাটনে ক্লিক করতে হবে।

6

তারপর ইন্সটল শুরু হবে। সফটওয়্যার ইন্সটল হতে কিছুটা সময় নেবে। কতক্ষণ লাগবে তা নির্ভর করবে ব্যবহারকারীর কম্পিউটারের কনফিগারেশনের উপর। তবে ৬-১৫ মিনিট সময় লাগতে পারে।

সম্পূর্ণ ইন্সটল শেষ হলে  ‘finish’-এ ক্লিক করতে হবে।

এরপর ব্যবহারকারী এটি ব্যবহার করতে পারবেন।

About admin

Check Also

আইফোনের স্ক্রিন রেকর্ড করার সহজ উপায়

অনেক সময়ের ফোনের স্ক্রিন রেকর্ডের প্রয়োজন হয়। বিশেষ করে কোন অ্যাপের ফিচারগুলো রেকর্ড করতে। দিন দিন স্মার্টফোনে …

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *